ফেঞ্চুগঞ্জ উপজেলাতে নিষিদ্ধ পলিথিন ব্যাগের অবাধ ব্যবহার


স্টাফ রিপোটার্ # ফেঞ্চুগঞ্জের হাট বাজারগুলোতে অবাধে ব্যবহহৃত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ। নীয় প্রশাসনের কোনো নজরদারি না থাকায় কাঁচা বাজার থেকে শুরু করে উপজেলার অভিজাত দোকানগুলোতে পলিথিনের শপিং ব্যাগের ব্যবহার হচ্ছে।

সম্প্রতি উপজেলার বিভিন্ন ভোগ্য পণ্যের দোকানে নানা রঙ ও সাইজের পলিথিন ব্যাগের ব্যবহার দেখা গেছে। অভিজ্ঞমহলের মতে, পলিথিনের ব্যবহারে এতোটা বেড়ে যাওয়া আশংকাজনক। পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর পলিথিনের শপিং ব্যাগ আইনানুযায়ী নিষিদ্ধ। উল্লেখ্য, পলিথিনের গুণগত মানও খুব নিম্নমানের। পথেঘাটে দ্রব্যসমেত ছিড়ে যাওয়াতে মানুষেরা যত্রতত্র ফেলে দেয় ছেঁড়া পলিথিন।

এক সবজী বিক্রেতা বললেন, ’সবাই রাখে পলিথিনের ব্যাগ তাই আমিও রাখি।’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান,  ’কাঁচা ফলমুল শাক সবজী মাছ মাংস পলিথিনের ব্যাগে নিলে এসবের খাদ্যগুণ নষ্ট হয়। তাছাড়া, যত্রতত্র পরিত্যাক্ত পলিথিন ব্যাগ পরিবেশ দুষণ করে মারাত্মকভাবে’।

এ ব্যাপারে ইউএনও’মুহাম্মদ লুত্ফুর রহমানের মতামত জানতে চাইলে, তিনি জানান, ‘নিষিদ্ধ পলিথিন ব্যবহারের অভিযোগ পাই নি। পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’ উপজেলার সচেতনমহল অবাধ পলিথিন ব্যবহার বন্ধ করার জন্য আইনী অভিযান চালানোর পরামর্শ দিয়েছেন।
Share on Google Plus

About Fenchuganj Barta (সাপ্তাহিক ফেঞ্চুগঞ্জ বার্তা)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন